কাতার বিশ্বকাপ : শেষ ১৬-র গবেষণা

প্রথম প্রকাশঃ নভেম্বর ২৯, ২০২২ সময়ঃ ৩:০৮ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:০৮ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক

কাতার বিশ্বকাপের দ্বিতীয় পর্বে কারা খেলবে ? এ নিয়েই এখন যতো আলোচনা। এবারের বিশ্বকাপ অঘটনের বিশ্বকাপ বলা হলেও বাড়িয়ে বলা হবে না। আদতেই শুরু থেকে এমনটা দেখা যাচ্ছে। সৌদি হারালো মেসিদের, জাপান কিনা লজ্জা দিল ৪ বারের বিশ্বসেরা জার্মানদের। বেলজিয়াম হেরে গেলে ক্রোশিয়ার কাছে।

আর কয়েকটি বড় দল তো ছোট দলের বিপক্ষে ড্র করে মান বাঁচিয়েছে। মধ্য প্রাচ্যের প্রচন্ড গরমের মধ্যে যেন ছোট দল গুলো তাঁতিয়ে উঠেছে। খেলা দেখে সেটাই তো মনে হওয়া স্বাভাবিক। যেহেতু কাতার বিশ্বকাপে ৮ গ্রুপে প্রত্যেক দলের প্রায় ২ করে ম্যাচ হয়েছে, তাই আপাতত শেষ ১৬ নিয়ে একটা গবেষণা রিপোর্ট
হতেই পারে!

গবেষেণা করে যা পাওয়া গেল —

গ্রুপ এ

শক্তিশালী নেদারল্যান্ডস শেষ ম্যাচে কাতারের বিপক্ষে জিতে যাবে। তাতে পয়েন্ট হবে ৩ ম্যাচে ৭, আর ড্র করলে ৫। নেদারল্যান্ডসের শেষ ১৬ নিয়ে চিন্তা নেই। অন্যদিকে ইকুয়েডর ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে সুবিধাজনক অবস্থানে। শেষ ম্যাচে ড্র করলেও চলবে। কিন্তু ২ ম্যাচে ৩ পয়েন্ট পাওয়া সেনেগালের শেষ ম্যাচে জয় পেতেই হবে।

গ্রুপ বি
ইংল্যান্ড ২ ম্যাচে ১ জয় আর ১ ড্র নিয়ে ৪ পয়েন্ট পেয়েছে। শেষ ম্যাচে শক্তিশালী ইংল্যান্ড ওয়েলসকে হারাবে এটা যদি ধরে নেয়া যায় তাহলে ইংলিশদের পয়েন্ট হবে ৭। শেষ
১৬ নিশ্চিত। আর দ্বিতীয় দলের যুদ্ধে ইরান ২ ম্যাচে ১ হার আর ১ জয়ে ৩ পয়েন্ট, আমেরিকার পয়েন্ট ২। শেষ ম্যাচে ইরান যদি আমেরিকার বিপক্ষে ড্র করে তাহলে দ্বিতীয় পর্ব নিশ্চিত।

গ্রুপ সি
আর্জেন্টিনাকে নিয়েই যতো গবেষেণা। ২ ম্যাচে ১ জয় নিয়ে ৩ পয়েন্ট পাওয়া মেসিরা শেষ ম্যাচে পোল্যান্ডকে হারাতে পারলেই দ্বিতীয়ং পর্বের টিকিট পাবে। অন্যদিকে পোল্যান্ড যদি ড্র-ও করে বসে আর সৌদি
যদি মেক্সিকোর বিপক্ষে ড্র করে বসে তাহলে মেসিদের বিশ্বকাপ শেষ। মেসিরা যদি জিতে যায় তাহলে ৬ পয়েন্ট হবে। সৌদি ড্র করলে হবে ৪ পয়েন্ট। তাহলে সৌদি আর পোল্যান্ডের পয়েন্ট সমান হয়ে যাবে। গোলের হিসাব
চলে আসবে সামনে। তবে সহজ হিসেব হচ্ছে সৌদি জিতে গেলে চিন্তা শেষ।

গ্রুপ ডি
২ ম্যাচে টানা জয় তুলে ফ্রান্স তো আগে ভাগেই শেষ ১৬তে বসে আছে। শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার সুযোগটা বেশি। অসিরা ২ ম্যাচে ১ জয়ে ৩ পয়েন্ট আর ডেনমার্ক, নিউনিসিয়া ১ পয়েন্ট করে পেয়েছে। যদি
অসিরা হেরে যায় তাহলে বাদ, তবে ড্র করলেই চলে অস্ট্রেলিয়ার।

গ্রুপ ই
এই গ্রুপটা আসলেই কঠিন। স্পেন, জার্মানি আর জাপান আছে এখানে। স্পেন শেষ ম্যাচে ড্র করলেও সুযোগ থাকবে। কারণ ২ ম্যাচে ১ জয়ে ৪ পয়েন্ট পাওয়া স্পেনের চেয়ে নিচে জাপান আর কোস্টারিকা।
জাপান আর কোস্টারিকার পয়েন্ট সমান ৩ করে। শেষ ম্যাচে চার বারের বিশ্বসেরা দল জার্মানি কোষ্টারিকাকে হারাতে চাইবে যেকোন মূল্যে। সে হিসেবে জার্মানরা জিতে গেলে পয়েন্ট হবে ৪। বার স্পেন-জাপান ম্যাচটা
ড্র হয়ে যায়, তাহলে ২ দল জার্মানি আর জাপানের পয়েন্ট হবে ৪ করে। ড্র করতে পারলে স্পেন ৫ পয়েন্ট নিয়ে ১৬-তে জায়গা পাবে আর জাপান-জার্মানির মধ্যে গোলের হিসাব চলে আসবে।

গ্রুপ এফ
২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের ফাইনাল খেলা ক্রোশিয়া আর মরক্কো ৪ পয়েন্ট করে সমান। তৃতীয় সারিতে আছে বেলজিয়াম ৩ পয়েন্ট নিয়ে। শেষ ম্যাচে কঠিন প্রতিপক্ষ ক্রোশিয়ার বিপক্ষে বেলজিয়ামের জয় সহজ হবে না।
কিন্তু ২ ম্যাচে ৩ পয়েন্ট পাওয়া বেলজিয়ামের ড্র করলেও ৪ পয়েন্ট নিয়ে সুযোগ হাতছাড়া হতে পারে। কারণ বেলজিয়ামের বিপক্ষে ড্র করলেই ৫ পয়েন্ট নিয়ে ক্রোশিয়া শেষ ১৬-তে। আর মরক্কোর কানাডার বিপক্ষে ড্র করাটা কঠিন হবে না।
তাহলে হিসেব বলছে বেলজিয়ামের সামনে বিপদের মাত্রাটা বেশি। ড্র করলেও বাদ বেলজিয়াম। ক্রোশিয়া আর মরক্কোর সুযোগ বেশি।

গ্রুপ জি
ব্রাজিল টানা ২ ম্যাচে জিতে ৬ পয়েন্ট নিয়ে শেষ ১৬ নিশ্চিত করেছে। বাকী হিসেবে সুইজারল্যান্ড, ক্যামেরুন আর সার্বিয়াকে নিয়ে। শেষ ম্যাচে সুইসদের ৩ ডিসেম্বর সার্বিয়ার বিপক্ষে ড্র করতে পারলেই হবে। ৪ পয়েন্ট নিয়ে সোজা শেষ ১৬-তে চলে যাবে। তবে এটা ঠিক যদি সার্বিয়া সুইসদের হারাতে পারে তাহলে ৪ পয়েন্ট নিয়ে শেষ ১৬-তে জায়গা পাবে। কিন্তু ব্রাজিল দল সুইসদের হারাতে মাথার ঘাম মাটিতে ফেলেছে তাদের সার্বিয়া হেলায় হারিয়ে দেবে এটা দিবা স্বপ্ন ছাড়া আর কিছু না।

গ্রুপ এইচ
বাজিল, ফ্রান্সের পর রোনালদোর পুর্তগালও টানা ২ ম্যাচে ৬ পয়েন্ট নামের পাশে জমা করে শেষ ১৬ নিশ্চিত করেছে। শেষ ম্যাচে পুর্তগিজরা দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ড্র করলেও সমস্যা নেই। কিন্তু ২ ম্যাচে ৩ পয়েন্ট পাওয়া ঘানা আর ২ ম্যাচে ১ পয়েন্ট পাওয়া উরুগুয়ের ম্যাচটা গুরুত্ব বহন করে। কারণে ড্র করলেই ঘানা দ্বিতীয় পর্বে, কিন্তু যদি সাবেক বিশ্বসেরা উরুগুয়ে জিতে যায় তাহলে পয়েন্ট তাদের ৪। ঘানা বাদ, আর তর্কের খাতিরে যদি ধরে নেয়া যায় পুর্তগিজরা হেরে গেছে কোরিয়া কাছে, তাতেও কোন সমস্যা নেই রোনালদোদের। জিততে পারলে কোরিয়ানদের অপর দুই দুই দলের মধ্যে ৪ পয়েন্ট পাওয়ার সঙ্গে গোলের ব্যবেধানে হিসেব কষবে।

সূত্র : ফিফা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G